THIS IS AN INCOMPLETE EARLY DRAFT

আমার অত্যন্ত প্রিয় ওয়েবসাইট হলো রেডিট, ইন্টারনেটে নষ্ট করা সময়ের অধিকাংশই আমি ব্যায় করি এই রেডিটে। কি এই রেডিট, কেন আমি এর এত ভক্ত, কেন রেডিট খ্রাপ, কেন ভাল, এইসব নিয়েই মোটামুটি লম্বাচৌড়া এই লেখাটা।

কি এই রেডিট?

ইন্টারনেটে সময় কাটানো যদি আপনার নিয়মিত এক্টিভিটির মধ্যে পড়ে থাকে তাহলে এটা নিশ্চিতভাবে বলা যায় যে কখনো না কখনো আপনি Reddit নামের ওয়েবসাইটটি দেখছেন। reddit প্রথম দেখায় চোখে পড়ে হিজিবিজি অনেকগুলো নিল নিল লিংক, নিচে কি কি সব লিখা, বামে দুটো উপর-নিচ তিরচিহ্ন, আর কতগুলো সংখ্যা। ইউজার ইন্টারফেসটা যেন সেই ২০০৪-২০০৫ এ পড়ে আছে। সেটাকে আবার লিখে রেখেছে Reddit - The Frontpage of the Internet রেডিট - ইন্টারনেটের প্রথম পাতা

প্রথম দেখায় যেমনই লাগুক, For much of The Internet, Reddit is the gateway to everything interesting going on in the world.

রেডিটে ঢোকা অনেকটাই প্রতিদিনের সংবাদপত্র পড়ার মতো, তবে রেডিটের সুবিধা হলো

  • এটা প্রতি মূহর্তে আপডেট হয়
  • এটায় নিজে অংশ নেয়া যায়
  • এবং পছন্দ অনুযায়ী সাজানো থাকে।

মানুষ রেডিটে বিভিন্ন জিনিষের লিংক পোস্ট করে, সেটা হতে পারে নিউজ, ব্লগ পোস্ট, ছবি, ভিডিও বা অন্যকিছু। অন্য মানুষেরা সেটায় “আপভোট” বা “ডাউনভোট” দিয়ে উপরে বা নিচে পাঠায়। আইডিয়াটা সিম্পল, কিন্তু এতেই রেডিটে ইন্টারনেটে মানুষ এ মূহর্তে যা পড়ছে বা দেখছে সেগুলোর সবচেয়ে সেরাগুলোর একটা তালিকা তৈরি হয়ে যায়।

কেন রেডিট?

ব্যাপারটা অনেকটা এরকমঃ গুগলে যদি আপনি যান ভাল কনটেন্ট খোজার জন্য, তবে রেডিটে আপনি দেখতে যাবেন অন্য মানুষেরা কি কন্টেন্ট খুজে পেয়েছে।

কিন্তু রেডিট শুধু একটা তালিকা না, রেডিট বৈচিত্রময় এক সংকলন যার হাজারো ভাগ রয়েছে, যেগুলোকে বলা হয় “সাবরেডিট”। আপনার যদি পছন্দ হয় প্রোগ্রামিং বা মজার মজার ছবি বা পলিটিকস বা ডাকটিকিট সংগ্রহ করা, ঠিক আপনার পছন্দটির জন্য রয়েছে সাবরেডিট যেখানে শুধু আপনার পছন্দের সেই বিষয়ের কনটেন্টই পোস্ট হয়। সাবরেডিটগুলো ঠিক মেইন রেডিটের মতই কাজ করে, আপনি ভিসিট করবেন, আর সেদিনের সেই ঘন্টার মানুষের সবচেয়ে আপভোটেড তালিকাটা তৈরি হয়ে বসে আছে শুধু আপনারই সময় নষ্ট করার অপেক্ষায়।

একটা সাবরেডিট বড় হয়ে গেলে সেটা এই কাজে ভয়ংকর রকমের এক্সপার্ট হয়ে যায়, যেমন /r/explainLikeImFive সাবরেডিটটি স্টিফেন হকিংসের নতুন দাতভাংগা থিউরি থেকে শুরু করে জংগী-সন্ত্রাসীরা কেন আক্রমন করে এই ধরনের প্রশ্নের পাচ বছরের বাচ্চাও বুঝবে এমন ব্যাখ্যার একটা বিশাল এবং অসাধারন সংকলন।

কারন একটাই, ভাল বুঝাতে পারে এমন মানুষকে আপনি এমন একটা যায়গা দিন যেখানে তারা তাদের বুঝানোর ক্ষমতাটা, ব্যাখ্যাটা শেয়ার করতে পারবে, এবং সেখানে প্রয়োগ করুন গনতন্ত্র। ফলাফল হলো সেরা সব ব্যাখ্যার বিশাল এবং অসাধারন একটা সংকলন।

বৈচিত্রময় মানবতা এবং রেডিটঃ

যখন একটা ওয়েবসাইট অনিয়ন্ত্রিতভাবে মানুষ যা চায়, তা নীতিতে কাজ করে, তখন সেখানে কিউট ছোট বাচ্চাদের ছবি দেখার সাবরেডিট থেকে শুরু করে এমন অনেককিছুরও সাবরেডিট থাকে যেসব দেখলে আপনি এক দুদিন খাবার মুখে নিতে পারবেন না। মানবতার উতকৃষ্ট এবং নিকৃষ্ট উভয়ই রেডিটে বিদ্যমান। আপনিই বেছে নিবেন কোন সাবরেডিট আপনার পছন্দ আর কোনটি নয়। রেডিট ভাল বা খারাপ নয়, ভাল বা খারাপ হলো মানুষ এবং তাদের ইন্টারেস্ট। একারনেই রেডিটকে জেনারালাইজ করাটা বোকামি, প্রত্যেক ইউজারের রেডিটই ইউনিক, তার জন্য কাস্টোমাইজড।

ডিসকাশনই যেখানে মূল আকর্শন

শুধু লিংকই রেডিটের মূল অংশ নয়, রেডিটের বড় একটি অংশ হলো এতে হওয়া অসাধারন সব ডিসকাশন। আপভোট ডাউনভোটের গনতান্রিক নেচার, এবং অসাধারন এলগোরিদমের কারনে রেডিটে প্রতিটা লিনকে হওয়া ডিসকাশনগুলো ইন্টারনেটের অন্য চারটা ফোরাম কিংবা ফেসবুক পেজের কমেন্ট সেকশান নামক আবর্জনা থেকে বেশ ভিন্ন। রেডিটের চমতকার এলগরিদমটি আপভোট এবং ডাউনভোটের ভিত্তিতেই সেরা ডিসকাশন গুলোকে উপরে নিয়ে আসে এবং আবর্জনা পাঠিয়ে দেয় একদম নিচে। রেডিট এমনভাবে ডিসকাশন শো করে থাকে যেটা “ব্যাক এন্ড ফোর্থ”, পারস্পরিক আলোচনা করাকে উতসাহ দেয়। কমেন্টের একটা বিশাল লম্বা তালিকা না হয়ে রেডিটের কমেন্টে থাকে উত্তর প্রতুত্তর, আলোচনা, সেটার সমালোচনা, প্রশ্ন - উত্তর, এবং সেগুলোরও উত্তর… …

কিছু সাবরেডিট, যেমন আগের উদাহরনের explainLikeImFive, AskScience, AshHistorians, ChangeMyView এ লিংকই এলাওড না, শুধুমাত্র ডিসকাশন, বিতর্ক, প্রশ্ন উত্তরের ঝড়েই অসাধারন সব কন্টেন্ট নিয়ে ইন্টারনেটের বিশালতম কমিউনিটিগুলো দাড়িয়ে আছে শুধুমাত্র চমতকার সব ডিসকাশনের এবং সেগুলোর কোয়ালিটির উপর।

এননিমিটি বা পরিচয়হীনতাঃ

রেডিটের একটা বড় আকর্শন হলো এর এননিমিটি বা পরিচয়হীনতা, একাউন্ট খুলতে, পোস্ট করতে, ডিসকাস করতে এখানে নাম, পরিচয়, ন্যাশনাল আইডি, প্রথম ছেলে সন্তানকে উতসর্গ করার মত কিছুই করা লাগেনা। সম্পূর্ন পরিচয়হীন হবার কারনে মানুষ তার প্রকৃত মতামত, দৃষ্টিভংগী শেয়ার করে রেডিটে যেটা কখনোই সে ফেসবুক বা গুগল প্লাসে করেনা। এতে মানবতার আসল রুপটাই বেরীয়ে আসে, বেরিয়ে আসে মানুষ আসলে কি ভাবছে। অবশ্য মানুষের গোপন প্রকৃত মতাত সবসময়ই সুন্দর বা আকর্শনীয় হয় না…

এননিমিটি কোন বাধ বাধ্যকতা নয়, আপনি জিম করার সাবরেডিটে পোস্ট করলে সেখানে আর্নোল্ড শোয়াজনেগার কমেন্ট করে বসতে পারে, /r/iAmA তে সরাসরি আপনার প্রশ্নের জবাব দিতে হাজির হতে পারে বারাক ওবামা কিংবা আপনার প্রিয় অভিনেতা বা অভিনেত্রী। ট্রেনের ভিতর পানি ঢাললে সেটা পিছনে যায়না কেন জিজ্ঞেস করলে উত্তরে আসতে পারে “I am a physicist and the reason why….”

এই পুরো লেখাটাই বেশ বিখ্যাত একজন রেডিটর এবং ইউটিউবার সিজিপি গ্রে এর একটা ভিডিওকে বেস করে লেখা, তারই একটা কোটেশন দিয়ে রেডিটের সম্পর্কে আমার এই বিশাল গরু রচনাটা শেষ করছিঃ

Reddit really is a community with it’s own culture and history that increasingly has an effect on the physical world with things like: meeting up in person and raising money for charity, defending the Internet and helping a family be with their sick child, holding the word’s largest secret santa, and sending teachers the supplies they need.

With its rapid-fire democracy and shocking quick reactions, reddit can sometimes make you feel more like a citizen of the Internet than a citizen of your own country.